বৃহস্পতিবার, ৩১ জানুয়ারী, ২০১৩

কেমন আছেন সবাই?

আজ আমি আপনাদের এমন একটা বই দিব 
যেই বইটা আমাদের সবার ১০০% কাজে লাগবে ........................
বর্তমান যুগে ইংলিশ ভাষার গুরুত্ব সম্পর্কে আশা করি সবাই জানেন...
এবং যারা এর জন্য ভুক্ত ভোগী তারা মনে হয় এর গুরুত্ব একটু বেশি ভালই বুঝেন......।
আমার আমাদের স্কুল ও কলেজ লাইফ মিলিয়ে মোট ১২ বছর ধরে ইংলিশ অধ্যয়ন করি ...! কিন্তু তারপর...ও আমারা অনেকেই শুদ্ধ ভাবে ইংরেজি শব্দ উচ্চারণ ও বানান করতে পারি না ......
এই কথা আর কেউ স্বীকার করুক আর না করুক অন্তত আমি করি। কারন আমার নিজেরও অনেক উচ্চারণ শুদ্ধ হয় না .......... এর জন্য আমি আমাদের শিক্ষাব্যবস্থা কে দায়ি করব ....কারন আমাদের কোন সিলেবাসে এই টপিক গুলো বিস্তারিত ছিল না, আর থাকলেও পরীক্ষার গুরুত্বহীনতার জন্য খুব একটা জোর দেওয়া হয় নি ......আর শিক্ষকরাও কখনো এসবের কোন নিয়ম আমাদের কে বলেনি কারন এইটা পরীক্ষায় আসবে না ।
অথচ আমাদের ইংরেজি তে কথা বলার জন্য এই উচ্চারণের নিয়ম গুলো জানা খুব দরকার ...
কারন, তা না হলে আমি বলতে চাইব একটা আর শ্রোতা বুঝবে আরেকটা ...এতে ফলাফল হবে সম্পূর্ণ উল্টা ......।
এইসকল বিষয় চিন্তা করে অসংখ্য শিট থেকে বাছাই করে শুধু প্রয়োজনীয় নিয়ম গুলো আমি ই-বুক আকারে আপনাদের সাথে শেয়ার করলাম .........।
শুধু ডাউনলোড করলেই বুঝতে পারবেন কি জিনিস দিলাম আপনাদেরকে .........


ইংরেজী যে কোন শব্দের উচ্চারণ ও বানান প্রায়ই কতকগুলো নিয়ম আনুসারে গঠিত হয়। অধিকাংশ ছাত্র/ছাত্রীরা এই নিয়ম গুলো গুরুত্ব সহকারে অনুসরণ করে না বলে তারা প্রায়ই উচ্চারণ ও বানান ভুল করে । ইংরেজী যেহেতু বিদেশি ভাষা , এজন্য এই ভাষার বিভিন্ন শব্দের উচ্চারণ ও বানানে আমাদের ভুলের সংখ্যা বেশি হয়। তাই শুদ্ধভাবে ইংরেজি উচ্চারণ ও বানান শিখতে হলে নিচের প্রতিটি নিয়ম ও এর উদাহরন খুব ভালো ভাবে পড়তে হবে ।

Pronunciation & Spelling Rules .pdf
সরাসরি ডাউনলোড লিঙ্কঃ
http://ge.tt/api/1/files/4xl6MpW/0/blob?download

পিডিএফ বা ই-বুকের জন্য সবচেয়ে ভালো রিড়ার এর
ডাউনলোড লিংক
http://www.foxitsoftware.com/downloads/latest.php?product=Foxit-Reader

কেমন লাগল কমেন্ট এ জানান।

Tagged:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Comments