শনিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৩

আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই?

আমরা প্রায়ই কোথাও না কোথাও চাকরীর ইন্টারিভউ দিয়ে থাকি। কিন্তু চাকরীর ইন্টারভিউ দেয়ার আগে যেই বিষয়গুলো আমাদের অতি গুরুত্ব সহকারে পর্যালোচনা করা উচিত তা করতেই ভুলে যাই। তাই আপনাদের আমি এমন কিছু টিপস দিচ্ছি যা আপনাদের চাকুরী পেতে অনেক সাহায্য করবে বলে আশা করি।


১) প্রথমেই ইন্টারভিউ এর দিনটাকে মনে করবেন show-off এর দিন। নিজের পোশাক পরিচ্ছদ এর  মধ্যে একজন প্রফেশনাল এর লুক নিয়ে আসার যথাসাধ্য চেষ্টা করবেন। চাকচকা কালারের কোন জামা পরবেন না। পুরুষরা পরবেন হালকা কালারের শার্ট আর ডার্ক কালার এর পেন্ট। মেয়েরা পরবেন সেলোআর কামিজ, সাড়ি যতসম্ভব না পড়ার চেষ্টা করবেন। ফুল কটনের জামা এড়িয়ে চলবেন কারন কোথাও বসলে তাতে খুব সহজেই খুচ হয়ে যায় যা সহজে যেতে চায় না।

২) মানষিক ভাবে নিজেকে পুরোপুরি ভাবে তৈরি করার জন্য সকালের গোসলটা আর ঠিকমত রাতের ঘুমটা খুবই প্রয়োজন। তাই এই দুই বিষয়ের প্রতি অবশ্যই খেয়াল রাখবেন।

৩) হালকা পারফিউম ব্যবহার করবেন, কড়া কোন পারফিউম ব্যবহার করবেন না।

৪) যেই কোম্পানিতে ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেই কোম্পানির সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

৫) ইন্টারভিউ স্থলে ১৫ মিনিট পূর্বে পৌছাবেন অবশ্যই।

৬) নিজেকে সবার মধ্যে সেরা মনে করতে ভুলবেননা মোটেও। কারন এটি আপনার মনের জোরকে আরও বৃদ্ধি করবে। যা আপনার জন্য আতি প্রয়োজনীয়।

৭) ইন্টারভিউ মার্জিত ভাবে শুরু করুন। আই কন্টাক এর দিকে খেয়াল রাখবেন। চোখে চোখে তাকিয়ে উত্তর দেয়ার চেষ্টা করবেন সব প্রশ্নের।

৮) আপনার সম্পর্কে যানতে চাইলে অবশ্যই আপনার আগের কাজের থেকে পাওয়া আপনার সব Achievement তুলে ধরবেন। মনে রাখবেন যেই জব এর জন্য ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেই জবের সাথে যেই সমস্ত Achievement বেশি সামঞ্জস্য পূর্ণ তা তুলে ধরবেন।

৯) যদি আপনার কোন weakness এর কথা বলেন তাহলে অবশ্যই এটি কাটিয়ে উঠার জন্য আপনি যেই সব প্রচেষ্টা চালাচ্ছেন তা ও উল্লেখ করবেন।

১০) আপনার পড়াশোনার মুল বিষয়গুলো সম্পর্কে যেনে যাবেন।

১১) আপনার পড়াশোনার বিষয়বস্তুর কিছু উল্লেখযোগ্য কি ওয়াডস যেনে যাবেন, এটি আপনাকে আপনার মেধাবী ও সুখ্যবৃদ্ধিসম্পন্ন হওয়ার পরিচয় দিবে।

১২) সবসময় positive থাকার চেষ্টা করবেন, এবং কোন পলিটিকাল পার্টির প্রতি আপনার সমর্থন ঞ্জাপন করবেন না।

১৩) বার বার ঘড়ির দিকে তাকাবেন না যখন আপনি ওয়েটিং রুম এ থাকবেন তখন। আর যখন ইন্টারভিউ এ থাকবেন তখন ভুলেও তাকাবেন না।

১৪) যদি আপনি কোন প্রশ্নের উত্তর না জানেন তাহলে তা সরাসরি বলে দিবেন। এখানে ঐখানে তাকিয়ে সময় অপচর করবেন না।

১৫) বুদ্ধীমত্বার সাথে ইন্টরভিউ সমাপ্ত করবেন, আর এই চাকুরীর পজিশন এর প্রতি আর কোম্পানির প্রতি আপনার ইচ্ছা ঞ্জাপন করুন।

(আল্লাহর সাহায্য কামনা করতে ভুলবেন না)

Tagged:

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Comments