সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৩

আসসালামু আলাইকুম।
আমরা sms এর গুরুত্ব নিশ্চই বুঝি। ইমেইল কবে না কবে পড়বে তবে জানবে খবর। প্রবাসী যাদের আপনার প্রায়ই প্রয়োজন হয় তাদের গুগল থেকে ম্যাসেজ দিতে পারেন। তবে সমস্যা হল প্রতি জনের জন্য আলাদা ইমেইল অ্যাকাউন্ট লাগবে এবং ম্যাসেজ পাবে ১০-৩০ মিনিট পরে। এবং বড় ঝামেলা হল তার মোবাইল কোম্পানিটি গুগলের সাথে চুক্তিবদ্ধ কিনা। বাংলাদেশে রবি ছাড়া আর কেউ এই সুবিধা দেয় না। তবে বিদেশের বেশীর ভাগই এই সুবিধা দেয়। একটু কুটকৌশলে গুগলের ক্যালেন্ডার সার্ভসকে এই sms এর বাহক তৈরী করে নিয়েছি আমি।


পদ্ধতি: 
১. যাকে পাঠাতে চান তার মোবাইল নং টা গুগলের ক্যালেন্ডার সার্ভিস সাপোর্ট করে কিনা গুগলের ক্যালেন্ডার  সেটিংস/হেলপ থেকে জেনে নিন।

২. তার নামে একটি gmail account খুলুন এর সাথে সাথে আপনি গুগলের ক্যালেন্ডার সার্ভিস পাবেন ফ্রি।

৩. ক্যালেনডার সেটিংস থেকে মোবাইলকে আইডেনটিফাই ও সার্ভিস একটিভ করার জন্য একটি কোড আপনার কাংখিত জনের কাছে যাবে, তাকে ইমেইলে বা অন্য কোন উপায়ে গুগল থেকে পাওয়া কোড নম্বরটি আপনাকে পাঠাতে বলুন এবং কোডটি পাওয়ার পর মোবাইল ভেরিফিকেশন সেকশনে নির্দিষ্ট ঘরটিতে নম্বরটি বসিয়ে সেভ করুন।

৪. ক্যালেনডারের রিমাইনডার দেয়ার সেটিংস গুলো ঠিক করুন এখানে ৫ মিনিট আগে রিমাইনড দেয়ার ও সুযোগ আছে জরুরী হলে তাই সেট করুন, দিন তারিখ সময় ঠিক করে, ম্যাসেজ অংশে আপনার বক্তব্য উল্লেখ করে সেভ করুন ব্যাস হয়ে গেল।

৫. পরবর্তিতে যখনই তাকে ম্যাসেজ দেয়া প্রয়োজন হবে তার জন্য খোলা আপনার সেই জিমেইল একাউন্টে লগইন করে তার ক্যালেনডার সার্ভিস এ চলে যান এবং ম্যাসেজ পাঠাতে থাকুন।
একটু ঝামেলা থাকলে ও ফ্রি এসএমএস এর চার্জ/ ফ্রি টাইম/ ক্রেডিট ইত্যাদির ঝামেলা নাই। যেহেতু রিমাইনডার সার্ভিস নিয়মিত কাউকে ম্যাসেজ দিতে চাইলে এর বিকল্প নেই, এক ম্যাসেজ সে যতবার খুশি পাঠাবে। ভাল থাকুন।

Tagged: ,

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Recent Comments